ব্যাংক এশিয়া

একদল সফল উদ্যোক্তাদের দ্বারা ব্যাংক এশিয়া তার যাত্রা শুরু করে। বর্তমানে ব্যাংক এশিয়া লিমিটেড বাংলাদেশের বেসরকারি খাতের একটি বণিজ্যিক ব্যাংক। একটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে ১৯৯৯ সালের ২৮ সেপ্টেম্বর কোম্পানি আইন ১৯৯৪-এর অধীনে নিবন্ধিত হয় ব্যাংকটি। ওই বছরের ২৭ নভেম্বও থেকে ব্যবসা আরম্ভ করে ব্যাংক এশিয়া। ২০০১ সালে ব্যাংকটি কানাডা ভিত্তিক নোভা স্কোশিয়া ব্যাংকের বাংলাদেশ শাখাটির দায় সম্পদসহ সকল পরিসম্পদ কিনে নেয়। বাংলাদেশের ব্যাংকিং ইতিহাসে এ ধরনের ঘটনা এটাই ছিল প্রথম। পরবর্তীকালে এটি পাকিস্তানের ‘মুসলিম কমার্শিয়াল ব্যাংক (এমসিবি)’ এর বাংলাদেশ শাখার দায় ও পরিসম্পদসমূহও একইভাবে ক্রয় করে। এ ছাড়া ২০০৩ সালে ব্যাংকটি আইপিওর মাধ্যমে শেয়ার বাজার থেকে মূলধন সংগ্রহ করে।

ব্যাংক এশিয়া স্থানীয় মানি মার্কেট ও বিদেশি কারেন্সি মার্কেটে অংশ নিয়েছে এবং সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছে। ব্যাংকটির বিনিয়োগ, ট্রেজারি বিল এবং অন্যান্য সিকিউরিটিস দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ব্যাংকটির আয়ের পরিমাণও বেড়েছে।

ব্যাংক এশিয়া মানুষকে আধুনিক ও নতুন নতুন ব্যাংক প্রোডাক্ট ও সেবা দ্বারা উপকৃত করার ভিশন নিয়ে কাজ শুরু করেছে। যা মানুষ তার সামর্থের মধ্যেই পাবে। আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে ব্যাংক এশিয়া চালু করেছে অনলাইন ব্যাংকিং। পাশাপাশি রয়েছে এটিএম বুথ, টেলি-ব্যাংকিং, এসএমএম ও নেট ব্যাংকিং। এ ছাড়া ব্যাংকটি আধুনিক ও মূল্য সংযোজন সেবা দিতে বদ্ধ পরিকর। যার মাধ্যমে ব্যাংকি বিশ্বয়ানের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে।
ব্যাংক এশিয়া সামাজিক দায়বদ্ধতা কর্মসূচিকে ব্যবসা পরিচালনার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচনা করে। দেশ ও সমাজ গঠনের ক্ষেত্রে শিক্ষার অপরিহার্য ভূমিকার কথা চিন্তা করে ব্যাংক এশিয়া ‘ব্যাংক এশিয়া উচ্চ শিক্ষা বৃত্তি’ প্রকল্প গ্রহণ করেছে। বাংলাদেশ চক্ষু হাসপাতলের চিকিৎসা সহযোগিতায় ব্যাংক এশিয়া বাংলাদেশের জন্মান্ধ শিশুদেরকে অস্ত্রোপচারের মাধ্যমে চোখের আলো ফেরাতে আর্থিক সহায়তা প্রদান করছে। ২০০৮ সালে ইসলামিয়া চক্ষু হাসপাতালে একটি শিশু বিভাগ নির্মাণের জন্য ব্যাংক এশিয়া ২.০ মিলিয়ন টাকা অনুদান প্রদান করেছে। এ ছাড়াও বিনামূল্যে চক্ষু পরীক্ষা, শিক্ষাবৃত্তি, গ্রামাঞ্চলে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, ক্রীড়াঙ্গনে সহায়তা প্রভৃতি সামাজিক উন্নয়ন কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

Comments

Popular Posts