জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানগুলো সুদের হার কমাতে বলেছে

বাংলাদেশ জাহাজ রপ্তানি করে বছরে ২০ বিলিয়ন টাকা আয় করতে পারে যদি ব্যংকগুলো এই খাতে সিঙ্গেল-ডিজিট সুদে ঋণ দেয় ও সরকার থেকে প্রয়োজনীয় নীতিগত সমর্থন পায়। রপ্তানিমূখী বাংলাদেশ জাহাজ নির্মাণ শিল্পের সংগঠন সম্প্রতি অর্থমন্ত্রীকে অনুরোধ করেন যাতে ব্যাংগুলোকে ১০ শতাংশের কম সুদে তাদের ঋণ দেয়। তারা বলেন যদি সুদের হার কমানো হয় তবে দেশের জাহাজ নির্মাণ শিল্প ভিয়েতনাম, ভারত এবং চীনের সাথে প্রতিযোগীতা করতে সক্ষম হবে। বর্তমানে জাহাজ নির্মাণ শিল্পের জন্যে ব্যাংক সুদের হার ১০ শতাংশের বেশী।

জাহাজ নির্মাণ শিল্প নিউজিল্যান্ড, পূর্ব আফ্রিকা ও ইউরোপসহ অন্যান্য দেশগুলো থেকে তৈরী আদেশ পাচ্ছে যা আন্তর্জাতিক ক্রেতাদের বাংলাদেশী তৈরী জাহাজের প্রতি আগ্রহের বহিঃপ্রকাশ। বর্তমানে এই শিল্পে ১০০০০০ কর্মী নিয়োজিত আছে। এ শিল্পে  মেরিন কেবল উৎপাদন,আসবাবপত্র  রং সহ এরকম আরও কিছু কাজের ক্ষেত্র বিকশিত হয়েছে। এশিয়া ও ইউরোপের অনেক দেশ চট্রগ্রামে তৈরী জাহাজ ক্রয় করে থাকে।

যদি বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে ছোট জাহাজের ১ শতাংশও বাজারও ধরতে পারে তবে তার পরিমাণ হবে ৪ বিলিয়ন মার্কিন ডলার।ছোট জাহাজ তৈরীর আন্তর্জাতিক বাজার এখন ৪০০ বিলিয়ন মার্কিন ডলার।

Comments

Popular Posts