ব্যবসা টিকিয়ে রাখার সহজ পদ্ধতি

নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন একদা বলেছিলেন প্রত্যেকটি জিনিসই যতটা পারা যায় সহজ করে তৈরি করা উচিত তবে সহজতর করে নয়। এই কথাটি জীবনের প্রতিটি ধাপের জন্যই সত্য। এমনকি ব্যবসার পদ্ধতি বা নিয়মের ক্ষেত্রেও। আপনার ব্যবসা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আপনি বর্তমানে যে পদ্ধতিটি প্রয়োগ করছেন তা আপনার প্রতিষ্ঠানের জন্য কতোটা লাভজনক হচ্ছে সেটি অনেকভাবে বোঝা যায়। প্রতিষ্ঠানটিকে সব দিক থেকে এগিয়ে নিয়ে যেতে চাইলে ব্যবসার পদ্ধতিটি সহজ করে ফেলুন।

আপনার ব্যবসার চাকাটিকে দৌড়িয়ে নিয়ে যাওয়ার জন্য লাগাম না ছেড়ে ব্যবসার পদ্ধতিটিকে সহজ করে দেয়াই ভালো। যেভাবে একটি গাড়ির চাকাকে ঠিক পথে চালানোর জন্য মাঝে মাঝে মোড় ঘুড়িয়ে ও ব্রেক করে নিয়ন্ত্রনে রাখতে হয়, ঠিক তেমনি ব্যবসার চাকাকে সচল রাখতে হলে ব্যবসার পদ্ধতিকে দিন দিন উন্নত করতে হয়। অনেক সময় বার বার ব্যবসার পদ্ধতি পরিবর্তনের ফলে এটি একটু দূরহ হয়ে পড়ে। তাই ব্যবসার উন্নতির জন্য যে ব্যবসার পদ্ধতিটিকে দিন দিন আরো উন্নত করছে তাকে অবশ্যই পদদ্ধতিটি সহজ রাখার কথা মাথায় রেখে কাজ করতে হবে। পদ্ধতিটির কার্যকারিতা নিয়ে ভাবার সাথে সাথে পদ্ধতিটি নিজে কতটা কার্যকর সেটা নিয়েও ভাবা উচিত।

আমরা সচরাচর বলে থাকি যে কেবল পদ্ধতি বের করলেই হবে না সেটা প্রয়োগও করতে হবে। এটা যেমন আমাদের জীবনে প্রযোজ্য তেমনি ব্যাবসার ক্ষেত্রেও। আর এই বহুল প্রচলিত বিষয়টি সম্পর্কে হয়তো আমরা সবাই অবগত যে ‘যা কিছু পরিমাপ করা যায় তা অর্জন করাও যায়।’ তেমনি আমরা যেমন দৈনন্দিন কাজের একটা রুটিন তৈরি করি তেমনটি ব্যবসার জন্যও করা উচিত। তাহলেই ব্যবসাটা অর্থপূর্ণ হতে পারে। আমার মতে সব ব্যবসাই পরিমাপযোগ্য হতে হবে। যদি সেটা পরিমাপযোগ্য হয় তাহলে সেটা অর্জনযোগ্যও হবে। পারদর্শিতা মাপার জন্য ট্রাকিং সিস্টেমে যেমন অনেকগুলো সফটওয়্যার এবং অ্যাপস ব্যবহার করা হয় তেমনি ব্যবসা পদ্ধতির কার্যকারীতা যাচাইয়ের জন্যও একটি ম্যাট্রিকস পদ্ধতি তৈরি করতে হবে।

পদ্ধতিটিকে খুব বেশি কঠোর করা উচিত নয়। পদ্ধতিটি এমন হতে হবে যাতে একজন খুব সহজেই এটি আয়ত্ত করতে পারা যায় এবং বিভিন্ন অবস্থার পরিপ্রেক্ষিতে প্রয়োগ করা যায়। কার্যকরী ও সহজ পদ্ধতির ক্ষেত্রে এই কথাটি সব সময়ই প্রযোজ্য। যেই পদ্ধতিটি সহজে রপ্ত করা যায় না এবং সহজে প্রয়োগ করা যায় না সেই পদ্ধতিটির ফলাফল শুন্য। কার্যকরী পদ্ধতি তৈরির জন্য বাস্তবায়নকারীকে অবশ্যই আইনস্টাইনের উক্তিটি মনে রাখতে হবে এবং যতটা সম্ভব সহজ করে তৈরি করতে হবে। এমন একটি পদ্ধতি ব্যবসায় প্রয়োগ করা হলে একজন তার ব্যবসায় কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারবে।

Comments

Popular Posts