নতুন ক্রেতা নাকি পুরাতন ক্রেতা?

ব্যবসায়ীরা অনেক সময়েই তাদের নিয়মিত ক্রেতাদের ফিরে আসার গুরুত্ব অনুধাবন করেন না। যদি বাংলাদেশ বা অন্য যেকোন দেশে ব্যবসা করতে চান, আপনি সঠিকভাবে বলতে পারবেন না যে ভবিষ্যৎে কী পরিমাণ ‘নতুন ক্রেতা’ আসবে। কিন্তু এটা নিশ্চিত, ‘পুরাতন ক্রেতা’ ধরে রাখা, না রাখা অনেকটাই আপনার উপর নির্ভর করে।

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে ক্রেতা ধরে রাখা আসলে খুবই গুরুত্বপূর্ণ। মানুষ মুনাফা লাভের আশায়ই মূলত ব্যবসা করে; আপনিও হয়ত তাই। ব্যবসার দ্রুত উন্নয়নের জন্য পুরাতন ক্রেতা ধরে রাখা সে কারনে গুরুত্বপূর্ণ। ভোগ্যপণ্য, শিল্পপন্য আথবা সেবাদানকারী ব্যবসা - সব ক্ষেত্রেই এটি প্রযোজ্য।

এখানে ক্রেতা ধরে রাখার কিছু গুরুত্বপূর্ণ দিক উল্লেখ করা হলঃ
. এমন কিছু করুন যেন ক্রেতারা ফিরে আশার তাগিদ অনুভব করে। সাধারণ বাংলাদেশী ক্রেতারা ‘মূল্যায়ন’ আশা করে; তাই তাদের মূল্যায়ন করুন। এমন পদক্ষেপ নিন যাতে বুঝা যায় যে আপনি তাদেরকে মূল্য দিচ্ছেন। মূল্যছাড় দিন অথবা পুনরায় পণ্য ক্রয়ে কিছু একটা উপহার প্রস্তাব করুন। তাকে বোঝান যে আপনি নতুন ক্রেতাদের চেয়ে তাকে বেশি অগ্রাধিকার দিচ্ছেন।

. পন্য দ্রুত পৌঁছে দেয়া। পন্য দ্রুত পৌঁছে দেয়া, জীবনকাল নিশ্চয়তা দেয়া এবং ত্রুটিপূর্ণ পন্য প্রতিস্থাপন করার মাধ্যমে ক্রেতাদের শতভাগ তৃপ্ত করা যায়। এটা আপনার ক্রেতাদের মনে বিশ্বাস স্থাপন করবে এবং নতুন পন্য ক্রয় করতে তাদের আগ্রহ যোগাবে। তারা ফিরে ফিরে আসবে।

. একটি দাতব্য কর্মসূচী শুরু করতে পারেন যদিও বাংলাদেশে এটি তেমন ভাবে প্রচলিত নয়। যেসকল ক্রেতা দাতব্য কর্মসূচীতে সাহায্য করবে তাদের জন্য মূল্যছাড়ের ব্যবস্থা করুন। একটি পন্য কেনার পর ক্রেতারা যেন এই ভেবে প্রশান্তি লাভ করে যেন তারা সমাজের কল্যাণে কিছু একটা করলো।

. হাসি দিন! একটি হাসি আপনাকে অনেকদূর এগিয়ে নিতে পারে। ক্রেতারা যেভাবে মূল্যায়ন চায় তাদের সেইভাবে হাসি দিয়ে মূল্যায়ন করুন। তাদের ভালমন্দ জিজ্ঞেস করুন।

. মনে রাখা উচিৎ যে ‘ক্রেতা সবসময়েই সঠিক’। যদি কোন বিষয়ে তাদের ভুল ধারণা হয়েও থাকে, তবে বিনীতভাবে তাঁদের বোঝানো উচিৎ। কখনোই উদ্ধত আচরণ করা যাবে না। বাংলাদেশী ক্রেতারা কখনো কখনো আপনার কাছে একটু বেশি চাইতেই পারে। তাই বিক্রয়কর্মীকে ঠাণ্ডা মাথায় যেকোনো উত্তপ্ত পরিস্থিতি সামলাতে হবে।

সেবা, ব্যাবহার এবং প্রতিশ্রুতি রক্ষাই পারে একটি ব্যাবসা প্রতিষ্ঠানকে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে রাখতে। এই দিকনির্দেশনাগুলো মেনে চললে প্রায় সব ক্রেতাদের সন্তুষ্ট রাখা সম্ভব। ‘পুরাতন ক্রেতার’ সংখ্যা যতো বাড়বে, আপনার ব্যাবসা ততো সমৃদ্ধি পাবে।

এই লেখার তথ্য নেয়া হয়েছে বাংলাদেশ আপডেটস থেকে। 

Comments

Popular Posts