ইথিওপিয়ায় বাংলাদেশ উৎসব

ইথিওপিয়ার সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধিতে বাংলাদেশ দূতাবাস রাজধানী আদ্দিস আবাবায় ১৮ই নভেম্বর দিনব্যাপি এক উৎসবের আয়োজন করে। বিভিন্ন দেশের কূটনৈতিক দূতাবাস ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ ইথিওপিয়ার গন্যমান্য ব্যাক্তি উৎসবে যোগদান করেন।

বাংলাদেশের উন্নয়নের ওপর একটি সেমিনার আয়োজিত হয় যেখানে বিদেশি কূটনীতিক ও ইথিওপিয়ায় বসবাসরত বাংলাদেশি ও সরকারি কর্মকর্তাদের অংশগ্রহনে ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নে সরকারের প্রচেষ্টা ও অর্জনসমূহের ওপরে একটি প্রামান্যচি্ত্র দেখানো হয়।

অনুষ্ঠানে প্রায় ৪৫ রকমের বাংলাদেশি ঐতিহ্যবাহী মুখরোচক খাবারের আয়োজন ছিল।আরও আয়োজন ছিল মেহেদি লাগানো আর চুড়ি-টিপ পড়ানোর।

অনুষ্ঠানে বিদেশি অতিথিরা বাংলাদেশী পণ্য ও খাবারের প্রতি আগ্রহ দেখায় যা বাংলাদেশী উদ্যোক্তাদের দেশটিতে তাদের ব্যবসা সম্প্রসারণে সম্ভাবনা যাচাই করার সুযোগ তৈরী করে দিয়েছে। উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয় যা নির্দিষ্ট সময়ের পরেও চলমান ছিল।

উৎসবে বাংলাদেশের বেশ কিছু নামকরা শিল্প-প্রতিষ্ঠান যেমন প্রাণ-আরএফএল ,স্কয়ার, বেক্সিমকো ফার্মা ও রহিম আফরোজ অংশগ্রহণ করে তাদের পণ্যসামগ্রী ও সেবা তুলে ধরে। ইথিওপিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বাংলাদেশের ওষুধের প্রশংসা করেন এবং তা সে দেশে বাজারজাতকরণে সহযোগিতা করবেন বলে জানিয়েছেন। ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে ইতিমধ্যে বেক্সিমকো ফার্মা ওষুধ রপ্তানি করছে। ইথিওপিয়ার মাধ্যমে কম্পানিটি আফ্রিকাতে পা ফেললো।

বেক্সিমকো ফার্মা পথ চলা শুরু করেছিল ১৯৭৬ সালে। কোম্পানিটির চলা শুরু হয়েছিল সালমান এফ রহমান ও সোহেল এফ রহমানের হাত ধরে।বাংলাদেশের শীর্ষস্থানীয় এই দুই ব্যবসায়ী এখন বলিষ্ঠ হাতে বেক্সিমকো ফার্মাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বর্তমানে দাঁড়িয়ে কোম্পানিটি বিশ্বের ৫০টিরও বেশী দেশে ওষুধে রফতানি করছে।

Comments

Popular Posts