মসৃণ ছিল না শীর্ষ ব্যবসায়ী সালমান এফ রহমানের শুরু

সালমান এফ রহমান বাংলাদেশের ব্যবসায়ী অঙ্গনে একটি বিশাল নাম। শোনা যাচ্ছে তিনি পরবর্তী নির্বাচনে অংশ নেবেন। আশা করা যায় তার মতন সফল ব্যবসায়ীরা সংসদে বসলে দেশের ব্যবসা বাণিজ্য সংক্রান্ত বিষয়াদি সকল সাংসদদের মাঝে তুলে ধরতে পারবেন।

বাংলাদেশের ইতিহাসে সালমান এফ রহমান অন্যতম প্রধান ও শীর্ষ ব্যবসায়ী। তার গড়া বেক্সিমকো গ্রুপ এখন পুরো বিশ্ব  জুড়ে পরিচিত। কিন্তু তার ব্যবসায়িক ক্যারিয়ারের শুরুটা মোটেও মসৃণ ছিল না। ১৯৬৬ সালে তার পিতার মৃত্যুর পর সালমান এফ রহমান ও তার ভাই সোহেল এফ রহমানের কাছে ছিল শুধু একটি পাটকল। বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পরে সরকার সেই পাটকলটি জাতীয়করন করে। পাটকলটি জাতীয়করন হলে সালমান এফ রহমান ও তার ভাই অন্যখাতে তাদের ভাগ্য ফেরাতে চেষ্টা করেন।

সালমান এফ রহমান ও সোহেল এফ রহমান
এই অবস্থায় তারা তাদের সব পুজিঁ নিয়ে যৈাথভাবে বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি, যা এখন বেক্সিমকো গ্রুপ নামে পরিচিত, প্রতিষ্ঠা করেন। এটি প্রতিষ্ঠিত করার পর তারা ইউরোপে সামুদ্রিক খাবার ও চূর্ণ হাড় রপ্তানি করতে শুরু করেন। প্রধানত তারা ফ্রান্স, বেলজিয়াম, ইউকে, জার্মানি এবং নেদারল্যান্ডসের বিভিন্ন কোম্পানির সাথে যোগাযোগ স্থাপন করেন। এই ব্যবসায়ে একটু স্তিতি লাভ করে তারা ঔষধ উৎপাদন ও রপ্তানি করতে শুরু করেন।

সালমান এফ রহমান এবং সোহেল এফ রহমান ১৯৭৬ সালে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠার মাধ্যমে তাদের ব্যবসা সম্প্রাসারন করেন। সেই সময় দেশে প্রায় ৯০ শতাংশ ঔষধ আমদানি করতে হত। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস-এর প্রতিষ্ঠা এই অবস্থার পরিবর্তন করেছিল কারন ঔষধগুলো তখন বাংলাদেশেই তৈরী হতে শুরু করেছিল। এটা প্রথম বাংলাদেশি কোম্পানি যেটা লন্ডনের অল্টার্নেটিভ ইনভেস্টমেন্ট এক্সচেঞ্জ-এ তালিকাভুক্ত হয়। ১৯৮২ সালে দুবাইয়ের গালাডারি ব্রাদার্স গ্রুপের সাথে যৌথভাবে আরব-বাংলাদেশ ব্যাংক  স্থাপনের মাধ্যমে সালমান এফ রহমান ব্যাংকিং খাতে প্রবেশ করেন। তিনি ও তার ভাই ১৯৮৫ সালে ব্যাংকটির শেয়ার বিক্রি করে দেন। পরবর্তীতে সালমান এফ রহমান আইএফআইসি ব্যাংকের ৩০% শেয়ার কিনে নেন।

দেশের শীর্ষ ব্যবসায়ী
 শীর্ষ ব্যবসায়ী সালমান এফ রহমান
সময়ের সাথে সাথে দুই ভাই তাদের ব্যবসা প্রসারিত করতে থাকেন। ঢাকার অদুরে বেক্সিমকো শিল্প পার্ক স্থাপিত হয় ২০০১ সালে। সেখানে তারা বস্ত্র ও সিরামিক কারাখান স্থাপন করেন। পরে তারা দেশের ওয়েস্টিন হোটেলের মালিকানাধীন ইউনিক হোটেল ও রিসোর্টগুলোতেও বিনিয়োগ করেছেন।
সালমান এফ রহমান জানেন কীভাবে সফল হতে হয়, কীভাবে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে হয়। এজন্য নানা বিপত্তি পেরিয়ে তিনি আজকের অবস্থানে এসেছেন।

Comments

Popular Posts