Tips for Bangladeshi businessmen: How to relieve stress

Here is an interesting article in Bangla on how to pursue a stress-less business. it talks about identifying the stress, keeping the mind open and enjoining the work.

Here is the full article that I got from Amarblog:

চাপমুক্ত ব্যবসা পরিচালনা বাহিরে থেকে অনেকের কাছে হাস্যকর মনে হতে পারে, কিন্তু আপনি যদি এর গভীরে যান তাহলে আপনিও অনুধাবন করতে পারবেন যে আসলেই চাপমুক্ত ভাবে একটি ব্যবসা পরিচালনা করা সম্ভব।এর অনেকগুলোই নির্ভর করবে আপনার ব্যক্তিত্ব, প্রয়োজন এব্ং বিনোদনের অবস্থানের উপর। আপনি যদি সর্বদা চাপের মধ্যে থাকেন তাহলে আপনাকে ধীরে ধীরে প্রশিক্ষণ করতে হবে, কিন্তু আপনি আবশ্যই এটা পারবেন। আপনি যদি চাপকে এড়িয়ে যেতে চান কিন্তু ব্যবসাও করতে চান তাহলে আপনিও শিখতে পারেন কিভাবে চাপমুক্তভাবে ব্যবসা করা যায়।

রহস্য#১ আপনার চাপগুলোকে সনাক্ত করা
সবচেয়ে দ্রুত এব্ং সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে যখন চাপমুক্ত ব্যবসা পরিচালনা করার জন্য উক্ত চাপগুলো সনাক্ত করা হয় এব্ং সেগুলোকে উপযোগী করে চাপমুক্ত করা হয়। যেমন, আপনার যদি সকালে ঘুম থেকে উঠার অভ্যাস না থাকে তাহলে কেন আপনার ব্যবসার কাজে সকালে ওঠার জন্য নিজের উপর বলপ্রয়োগ করছেন? কেন আপনি মেনে নিতে পারছেন না যে আপনি সকালে ওঠার জন্য নয় এব্ং সেই সময় কাজ করুন যা আপনার জন্য উপযুক্ত?

অথবা, আপনার যদি এমন কোন আলোচনা থাকে যা নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে, যা আপনার জীবনের চাপ সৃষ্টির কারণ। পরীক্ষা করে দেখুন আপনি সত্যিই এমন কোন সীমারেখার মধ্যে কিনা? আপনি যদি সর্বদাই এমন অবস্থার সম্মুখীন হন এব্ং কিভাবে এমন অবস্থার সৃষ্টি হলো তা আপনার ক্যালেন্ডারে মার্ক করে রাখুন যাতে এটা আপনি ভুলে না যান ।

যেসব ঘটনা প্রতিদিন আপনার প্রতি চাপ সৃষ্টি করে সেগুলো ভালভাবে খাতায় লিখে রাখুন। একবার যদি আপনি এটা শুরু করেন তাহলে এটা শিখাবে কিভাবে চাপকে এড়িয়ে যাওয়া যায় এব্ং একেবারে বাদ দেয়া যায়। তবে এতে এটা বুঝায়না যে আপনি কাজ করতে পারবেন না বর্ং আপনি কিভাবে চাপমুক্তভাবে কাজটি করতে পারবেন তা শিখায়। যেমন, অনেকগুলো কাজের একটি তালিকা থাকে যা আপনি এড়িয়ে যান কিন্তু শেষ মূহুর্তে গিয়ে সেটা সম্পাদন করতে হয়।এক্ষেত্রে আপনি যদি সেগুলোর ছোট ছোট তালিকা তৈরি করে প্রতিদিন সম্পাদন করেন তাহলে সেটা চাপ থাকবে না এব্ং সহজ হয়ে যাবে।আর আপনাকে শেষ মূহুর্তে গিয়ে সেটা নিয়ে আর চাপের মুখে থাকতে হবে না।

রহস্য#২: মনকে শান্ত রাখা
দিনের যে কোন সময় যদি আপনি অনুভব করেন যে আপনি চাপের মধ্যে অবস্থান করছেন, তখন আপনার মনকে পরিষ্কার করুন , ধীরে ধীরে শ্বাস-প্রশ্বাস নিতে থাকুন এব্ং কিছু সময়ের জন্য অন্য কিছুর দিকে মনযোগ দিন।এরকম শান্ত মানসিকতায় আপনার শ্বাস-প্রশ্বাস, সঙগীত,ধ্যান অথবা প্রার্থনা আপনার মনকে চাপমুক্ত অবস্থায় অর্থাৎ শান্ত অবস্থায় নিয়ে আসতে সহায়তা করবে।এভাবে আপনি যেকোন অশান্ত অবস্থায় মধ্যে থেকে বের হয়ে শান্ত অবস্থায় ফিরে আসতে পারেন। প্রতিদিন শান্ত ভাবে নিয়মিত এটা অনুশীলন করুন।

রহস্য#৩: বর্তমানকেই উপভোগ করুন
এটা এমন একটা বিষয় যা সার্বজনীনভাবে অধিকা্ংশ মানুষের উপর চাপ সৃষ্টি করে। আপনি যদি সর্বদা ভাবেন যে, অতীতে কি হয়েছে অথবা ভবিষ্যতে কি হবে তাহলে আপনি কখনও চাপমুক্ত জীবন এব্ং চাপমুক্ত ব্যবসা পরিচালনা করতে পারবেন না।কিছু লোক এটাকে অস্তিত্বের জন্য সতর্কতা বলে অভিহিত করে। এখন কি ঘটছে আপনি যদি এব্যপারে সতর্ক থাকেন আপনি আপনাকে অনেকটা চাপমুক্ত অবস্থায় পাবেন।এখন বাতাসের গণ্ধ মিষ্টি, আমি এখন খুবই আনন্দিত, আমি এখন শান্ত এব্ং সময়টা খুব উপভোগ করছি।

বর্তমানে আমার কাছে যে জিনিস আছে, যার জন্য আমি সন্তুষ্ট এব্ং আজকের দিনটি আমি সম্পূর্ণ চাপমুক্ত। অর্থাৎ এটা এই বুঝায় যে, আপাতত অতীত বা ভবিষ্যৎ না ভেবে বর্তমান নিয়ে কাজ করুন।


Link to the article: Doing stress-less business.

Comments

Popular Posts