ভবিষ্যত শীর্ষ পাঁচ আন্তর্জাতিক অর্থনৈতিক কেন্দ্রের একটি চট্টগ্রাম

চট্টগ্রাম, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সমুদ্র উপকূলীয় একটি শহর এবং অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্র। এই শহরটিকে ভবিষ্যত বিশ্বের উদীয়মান অর্থনৈতিক ও বাণিজ্যিক পরাশক্তি হিসেবে ভবিষ্যদ্বানী করা হয়েছে। আন্তর্জাতিক রিয়াল এস্টেট পোর্টাল ‘লামুদি’ এর সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক পল হারমান চট্টগ্রামের বিষয়ে সম্প্রতি এই ভবিষ্যদ্বানী করেছেন। তিনি মনে করেন যেভাবে চট্টগ্রামের উন্নয়ন হচ্ছে তাতে ভবিষ্যতের অন্যান্য চারটি আন্তর্জাতিক অর্থনৈতিক কেন্দ্রের মধ্যে একটি হবে চট্টগ্রাম।

দক্ষিণাঞ্চলের প্রধান এই বাণিজ্যিক, অর্থনৈতিক ও শিল্প নগরী চট্টগ্রামের খুব দ্রুত উন্নয়ন হচ্ছে। চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জে রয়েছে ৭ শতাধিক নিবন্ধিত কোম্পানি। তা ছাড়া চট্টগ্রাম শহর হচ্ছে বাংলাদেশের বড় বড় বেশ কয়েকটি করপোরেশনের মাতৃভূমি।ভারত ও মায়ানমারের খুব কাছে চট্টগ্রামের কৌশলগত অবস্থান হওয়ার কারণে আন্তর্জাতিক অর্থনৈতিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর আগ্রহের কেন্দ্রে রয়েছে শহরটি।

তার উপর চট্টগ্রাম থেকে কক্সবাজার হয়ে কুনমিং, দক্ষিণ-পূর্ব চীন ও মায়ানমারের সঙ্গে প্রস্তাবিত সিল্করুট বাস্তবায়িত হলে এই অঞ্চলের ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন সাধিত হবে। তখন চট্টগ্রাম অর্থনৈতিক করিডোরে পরিণত হবে।সব মিলিয়ে চট্টগ্রাম যে ভবিষ্যত বিশ্বের অন্যতম অর্থনৈতিক কেন্দ্রে পরিণত হবে সেটা সহজেই অনুমেয়।

Comments

Popular Posts