প্রযুক্তির সঙ্গে প্রাইম ব্যাংক

প্রাইম ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি বাণিজ্যিক ব্যাংক। যেটি  কোম্পানি আইন ১৯৯৪-এর অধীনে নিবন্ধিত। ১৯৯৫ সালে প্রতিটি ১০০ টাকা মূল্যের ১০ মিলিয়ন সাধারণ শেয়ারে বিভক্ত ১০০ মিলিয়ন টাকা অনুমোদিত মূলধন নিয়ে ১৯৯৫ সালের ১৭ এপ্রিল ব্যাংকটি তাদের যাত্রা শুরু করে। ব্যাংকটি দেশের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে নিবন্ধিত। পাশাপাশি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ তালিকাভুক্ত।

প্রতিষ্ঠার পর থেকে ব্যাংকটি তার গ্রাহকদের জন্য নির্ভরযোগ্য সেবা দিয়ে আসছে। এ ছাড়া ব্যাংকটি ব্যবসা-বাণিজ্য, শিপিং থেকে টেক্সটাইল, ফাইন্যান্স থেকে এনার্জি ইত্যাদি সেক্টর নিয়ে কাজ করছে। বাণিজ্যিক ব্যাংক হিসেবে লাইসেন্স প্রাপ্ত প্রাইম ব্যাংক উচ্চমানের পেশাদার ও নিবেদিতপ্রাণ একদল কর্মীবাহিনী নিয়ে কাজ করছে। যাদের রয়েছে দীর্ঘদিনের ব্যাংকিং অভিজ্ঞতা। প্রাইম ব্যাংক তাৎক্ষনাৎ গ্রাহকের চাহিদা ও চাওয়া অনুযায়ী সেবা দিয়ে থাকে। প্রতিষ্ঠার পর থেকে অল্প সময়ের মধ্যে প্রাইম ব্যাংক বেশ উল্লেখযোগ্য উন্নতি করেছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ক্যামেলস রেটিংয়ে ব্যাংকটি বাংলাদেশের উচ্চ শ্রেণির ব্যাংক হিসেবে মর্যাদা পেয়েছে। ব্যবসায়ের সকল ক্ষেত্রে সাফল্য অর্জন করে ব্যাংকটি তার প্রতিদ্বন্দ্বিদের মধ্যে ঈর্শ¦নীয় অবস্থান সৃষ্টি করেছে।

ব্যাংকিং কোম্পানি আইনের নিয়মনীতি ও কেন্দ্রিয় ব্যাংকের দেওয়া নির্দেশনা মেনে প্রাইম ব্যাংক সব ধরণের বাণিজ্যিক, করপোরেট ও ব্যক্তিগত ব্যাংকিং সেরা দিয়ে থাকে। পণ্য ও সেবার ভিন্নতা প্রাইম ব্যাংকের অন্যতম লক্ষণীয় দিক। তার মধ্যে রয়েছে করপোরেট ব্যাংকিং, রিটেইল ব্যাংকিং, করজ্যুমার ব্যাংকিং, শিল্প, কৃষি, রিয়েল এস্টেট ও সফটওয়্যার।

প্রতিষ্ঠার শুরু থেকেই প্রাইম ব্যাংক প্রযুক্তির সঙ্গে রয়েছে। প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকে প্রযুক্তিতে বিনিয়োগ সর্বদাই একটি শীর্ষস্থানীয় এজেন্ডা। যেটা সব সময়ে ফোকাসের মধ্যে থাকে। নেটওয়ার্কে আয়ত্ত্বের মধ্যে রেখে ব্যাংকটির কৌশল হচ্ছে সামর্থ-সক্ষমতা তৈরি করে বিভিন্ন চ্যানেলের মাধ্যমে গ্রাহকদের সেবা দেওয়া। ব্যাংকটির আগের পারফরম্যান্স তাদের শক্তিমত্তার বিষয়টি জানান দেয়।

দেশের অনগ্রসর জনগণের সাহায্যার্থে বিভিন্ন জনসেবামূলক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ২০০২ সালে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন গঠন করা হয়। প্রতিবছর সামাজিক উন্নয়ন ও সমাজসেবামূলক কর্মকান্ড, যেমন- শিক্ষা, স্বাস্থ্যসেবা, মানব সম্পদ উন্নয়ন, বিপন্ন মানুষের পুনর্বাসনে অবদান রাখার লক্ষ্যে লভ্যাংশের একটি অংশ প্রাইম ব্যাংক ফাউন্ডেশনে প্রদান করে থাকে।

Comments

Popular Posts