বিনিয়োগ হচ্ছে না চট্টগ্রামে


চট্টগ্রামে শিল্প বিনিয়োগ কমে গেছে।

নতুন বিনিয়োগে বিদ্যুৎ ও গ্যাস-সংযোগ নিতে কোনো সমস্যা নেই তার পরও নতুন বিনিয়োগে স্থবিরতা কাটছে না। ব্যবসায়ীরা মনে করছেন নতুন বিনিয়োগ অনেকটা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। অর্থনৈতিক মন্দাভাবের কারণে অনেকেই ঝুঁকি নিচ্ছেন না। টেক্সটাইল খাতে বিনিয়োগ হচ্ছে না। সব মিলিয়ে নতুন বিনিয়োগ স্থবির হয়ে পড়েছে।

গত বছরের ১৫ মে থেকে স্থানীয় ভাবে কর্ণফুলী গ্যাস কোম্পানি শিল্পের নতুন সংযোগ অনুমোদন দিচ্ছে। ডিসেম্বর পর্যন্ত ৬২টি শিল্পের জন্য নতুন ও ৬৩টি শিল্পের সম্প্রসারণের সংযোগ নেওয়া হয়েছে। অথচ ৭ শতাধিক শিল্পের সংযোগ অনুমোদন দেওয়া হয়েছে।

গত ২০০৬-০৭ থেকে এলএনজি আসার আগ পর্যন্ত চট্টগ্রামে গ্যাস সংকট বিরাজ করছিল। একপর্যায়ে শিল্পে নতুন সংযোগ বন্ধ রাখা হয়। তখন শিল্পোদ্যোক্তারা বলেছিলেন গ্যাস সংযোগ না পাওয়ায় চট্টগ্রামে কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ আটকা পড়ে আছে। তারা শিল্পের জন্য মেশিনারি সরঞ্জাম আমদানি করে ফেলেছে। এতে চরম বেকায়দায় পড়েছে এসব বিনিয়োগকারী। তবে এলএনজি আসার পর গ্যাস সংকট কেটে গেছে। এরপর শিল্পে নতুন গ্যাস-সংযোগ উন্মুক্ত করা হয়। কিন্তু সংযোগ নিতে গ্রাহকদের তেমন সাড়া পাওয়া যাচ্ছে না।

Comments

Popular Posts